বিবাহের প্রচলন কিভাবে হয়েছিল? Marriage system in Hinduism, #আলোকপাত, #alokpat

64



হিন্দু ধর্মে বিবাহ এক পবিত্র বন্ধন। বৈদিক মন্ত্রোচ্চারণের মাধ্যমে অগ্নিদেবকে সাক্ষী রেখে দুই জন নারী ও পুরুষ জন্ম জন্মান্তর ধরে পরস্পরের সঙ্গে থাকার প্রতিজ্ঞা করে। কিন্তু কখনো কি মনে এই প্রশ্ন জাগে না, কে কেন এই বিবাহ প্রথার সূচনা করেছিলেন? চলুন আজ দেখে নিই হিন্দু ধর্মে কিভাবে বিবাহের প্রচলন হয়েছিল।

আজ থেকে বহু যুগ আগের কথা, মানুষ সবে সমাজ বদ্ধ হতে শুরু করেছে। আইন বা নিয়ম কানুন ছিল অত্যন্ত শিথিল। সমাজে নারী ছিল সমস্ত পুরুষের ভোগ্য। বনের মাঝে আশ্রমে পুত্র শ্বেতকেতুকে নিয়ে বাস করতেন উদ্দালক মুনি। একদিন শ্বেতকেতু দেখলেন তার চোখের সামনে থেকে একজন পুরুষ তার মাকে টেনে নিয়ে যাচ্ছে। তিনি ছুটে গিয়ে পিতা উদ্দালককে একথা জানালেন। উদ্দালক বললেন এতে অবাক হওয়ার কিছু নেই। নারীরা সব পুরুষের ভোগ্য। একথা শুনে শ্বেতকেতু অত্যন্ত কষ্ট পেলেন। এবং মনে মনে সংকল্প করলেন এর একটা বিহিত করতেই হবে। পরবর্তীতে তিনি নিয়ম করে দিলেন একজন নারী এবং একজন পুরুষ বৈদিক মন্ত্রোচ্চারণের মাধ্যমে অগ্নিদেবকে সাক্ষী রেখে পরস্পরের সঙ্গে থাকার প্রতিজ্ঞা করবে এবং তাদের সন্তানদের লালন পালন করবে। এভাবেই সনাতন হিন্দু ধর্মে বিবাহ প্রথার প্রচলন হয়।
marriage invitation, marriage in india, marriage,Hindu marriage
see this text in our Weblog
http://alokpat.blogspot.in/2018/04/how-marriage-system-started.html
Channel hyperlink👇
https://youtube.com/c/alokpat
Like our Fb web page👇
https://www.fb.com/alokpat4you/
Learn Blogg as Tales👇
http://alokpat.blogspot.in/?m=1
Instagram👇
https://www.instagram.com/alokpat4u/
Sharechat👉 @alokpat

সম্পুর্ন বিনামূল্যে এই চ্যানেলের আপডেট পেতে Subscribe অপশনে ক্লিক করে ঘন্টা (🔔) চিহ্নে ক্লিক করে রাখুন। বন্ধুদের জানাতে Fb, Twitter, WhatsApp সব জায়গায় শেয়ার করুন। ভিডিওটি লাইক করতে ভুলবেন না। যদি কোন ভুল হয়ে থাকে মার্জনা করবেন। ভিডিও গুলো সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত কমেন্ট বক্সে লিখুন।
ভালো থাকবেন।
Background music: https://www.bensound.com/
enhancing: https://www.kinemaster.com/
pic: https://www.google.com
Sound results:
https://www.partnersinrhyme.com/
https://www.soundbible.com/
Inexperienced display screen results:
https://www.youtube.com/channel/UCwNG7D5foTK8yFCnCDhAkoA
Associated details:
হিন্দু ধর্মের বিয়ের মন্ত্র,হিন্দু ধর্মে বিয়ে,হিন্দু ধর্মে বিবাহ,হিন্দু ধর্মে নারীর অধিকার,হিন্দু ধর্মের প্রবর্তক কে,বিবাহ কাকে বলে,উদ্দালক মুনি,শ্বেতকেতূ,রাধা কৃষ্ণের প্রেম কাহিনী,gandharba marriage,marriage invitation video, marriage system in hinduism, Hindu wedding ceremony, Hindu wedding ceremony ceremony in India and bengali folks, Hindu wedding ceremony,হিন্দু বিয়ে,হিন্দু বিবাহ #Marriage #HinduMarriage

source