SEOClerks
Gods & Goddesses

মৎস অবতার ও মহাপ্রলয় Matsya Avatar of Lord Vishnu, #alokpat #আলোকপাত

SEOClerks



মৎস্য পুরাণ অনুযায়ী, প্রথম মহাপ্রলয়ের সময় জীবকুলকে রক্ষা করতে ভগবান বিষ্ণু মৎস অবতার রূপে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। আজ থেকে বহু যুগ আগে দক্ষিণ ভারতে দ্রাবিড়দের রাজা ছিলেন সত্যব্রত। তিনি ছিলেন ভগবান বিষ্ণুর উপাসক। একদিন নদীর জলে হাত ধোয়ার সময় একটি ছোট্ট মাছ রাজা সত্যব্রতর হাতে উঠে আসে। রাজা মাছটিকে বাড়িতে এনে একটি পাত্রের মধ্যে রাখেন। দু-একদিনের মধ্যে অস্বাভাবিক ভাবে মাছটি বড় হতে থাকে। তখন রাজা সত্যব্রত মাছটিকে একটি পুকুরে ছেড়ে দেন। কিন্তু মাছের আকার বাড়তেই থাকে। পুকুরে তার স্থান সঙ্কুলান হয়ে পড়লে প্রথমে নদীতে এবং পরে মাছটিকে সমুদ্রে ছেড়ে দেওয়া হয়। সমুদ্রে গিয়ে মাছটি আরো দ্রুত গতিতে বড় হতে শুরু করে। রাজা সত্যব্রতের মনে হল এ কোনো সাধারণ মাছ নয়। তিনি হাত জোড় করে মাছটির সামনে গিয়ে দাঁড়ালেন। তখন সেই রহস্যময় মাছটি ভগবান বিষ্ণুর রূপ ধারণ করে সত্যব্রতকে বললেন, হে রাজন, আর সাত দিন পরেই পৃথিবীতে মহাপ্রলয় ঘটবে। তুমি একটি বড় নৌকা তৈরি করো। তাতে সকল প্রকার ওষধি, সমস্ত রকমের বীজ, সপ্ত ঋষি, চতুর্বেদ, বাসুকি নাগ ও অন্যান্য সকল প্রণীদের উঠিয়ে নিয়ে নৌকায় অপেক্ষা করো। নির্দিষ্ট দিনে মহা প্রলয় শুরু হল। সাগর উত্তাল হলো, প্রকৃতি ভয়ঙ্কর থেকে ভয়ংকরতর হতে শুরু করল। ঠিক তখনই মৎস্যরূপী বিষ্ণু নৌকার সামনে উপস্থিত হলেন। তার নির্দেশ মতো বাসুকি নাগকে দিয়ে নৌকাটিকে মাছের শিংয়ে বেঁধে দেওয়া হল। নিপুন দক্ষতায় নৌকাটিকে টেনে নিয়ে গিয়ে মৎস্যরূপী বিষ্ণু বাসুকি নাগকে মলয় পর্বতের চূড়ায় বেঁধে দিলেন। মহা প্রলয়ে প্রায় সমস্ত উদ্ভীদ ও প্রাণীকুল বিনষ্ট হল। প্রকৃতির তান্ডব শেষ হলে রাজা সত্যব্রত নৌকা নিয়ে স্থলভাগে ফিরে এলেন। নৌকায় থাকা উদ্ভীদ ও প্রাণীদের বংশ বৃদ্ধি ঘটিয়ে শুরু করলেন এক নতুন সভ্যতা। ইতিহাসে যা আর্য সভ্যতা নামে পরিচিত হল। আর রাজা সত্যব্রত পরিচিত হলেন আর্যপিতা ভগবান মনু রূপে।
বিষ্ণুর দশ অবতার কী কী?👇

মৎস অবতার👇

কূর্ম্ম অবতার👇

Our new web site👇
http://gklal.com/
Like our Fb web page👇
https://www.fb.com/alokpat4you/
Learn Blogg as Tales👇
http://alokpat.blogspot.in/?m=1
Instagram👇
https://www.instagram.com/alokpat4u/
Sharechat👉 @alokpat

সম্পুর্ন বিনামূল্যে এই চ্যানেলের আপডেট পেতে Subscribe অপশনে ক্লিক করে ঘন্টা (🔔) চিহ্নে ক্লিক করে রাখুন। বন্ধুদের জানাতে Fb, Twitter, WhatsApp সব জায়গায় শেয়ার করুন। ভিডিওটি লাইক করতে ভুলবেন না। যদি কোন ভুল হয়ে থাকে মার্জনা করবেন। ভিডিও গুলো সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত কমেন্ট বক্সে লিখুন।
ভালো থাকবেন।
Background music: https://www.bensound.com/
enhancing: https://www.kinemaster.com/
pic: https://www.google.com
Sound results:
https://www.partnersinrhyme.com/
https://www.soundbible.com/
Inexperienced display results:
https://www.youtube.com/channel/UCwNG7D5foTK8yFCnCDhAkoA
Details chances are you’ll know from this Alokpat:
মহাপ্রলয়, মহা প্রলয়, মনুস্মৃতি, মৎস পুরাণ, মৎস অবতার, মলয় পর্বত, দশাবতার, বিষ্ণুর দশ অবতার, ভগবান বিষ্ণু, পিতামহ ব্রহ্মা, কলিযুগের শেষ কিভাবে, matsya avatar, judgement day, matsya avatar, ten Avatars of Vishnu, 10 avatar, what’s Avatars, Avatar, Vishnu Purana, Garuda purana,garud puran,lord vishnu,vishnu puran,vishnu sahasranamam,কামদেবের জন্ম,গনেশ কাহিনী,রাধা কৃষ্ণের প্রেম কাহিনী, #Dashavatar #MatsyaAvatar #Vishnu

source

Tags
Show More
SEOClerks

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker