SEOClerks
Hinduism Beliefs

আদপে সূর্য-পুজো‚ তাহলে উৎসবের নাম ‘ ছট ‘ কেন ? Chhath Puja Historical past! Hindu Shastra in Bengali

SEOClerks



কালী পূজার ঠিক পর পর কেন ছট পূজা পালন করা হয় জেনে নিন! Chhath Puja Historical past! Hindu Shastra in Bengali

আদপে সূর্য-পুজো‚ তাহলে উৎসবের নাম ‘ ছট ‘ কেন ?

কালীপুজোর ঠিক পরে পরেই যখন মাথায় ঘোমটা টেনে, কপালে মেটে সিঁদুর দিয়ে দলে দলে মহিলারা কলার কাঁদি, ফলমূল নিয়ে রাস্তা দিয়ে হেঁটে যান, তখনই বাঙালিদের মনে পড়ে ওই এল ‘বিহারী’দের ছটপুজা! বছরের পর বছর ধরে বাঙালিরা সূর্য উপাসনার এই উৎসবকে বিহারীদের উৎসব বলেই খানিকটা তাচ্ছিল্য করে এসেছে।

প্রথমত, বেশিরভাগ বাঙালিই জানেন না, আসলে পুজোটা কীসের। সবাই যেটা জানেন তা হল, ওই দিনে গঙ্গায় বা সেই অঞ্চলের প্রধান নদীতে ফলমূল নৈবেদ্য দিতে হয়। সে নৈবেদ্য যে সূর্যদেবের এবং তাঁর পত্নী ঊষাদেবীর উদ্দেশে, সেই খবরটা অনেক বাঙালিই রাখেন না। এ বছর ছট পূজার মূল পর্ব অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর। সনাতন পন্ডিতের পাঠশালা’র আজকের আয়োজনে চলুন জেনে নিই ছটপূজার নানা অজানা কাহিনী।

হিন্দুশাস্ত্র (Hindu Shastra in Bengali) বিষয়ক আমাদের আজকের ভিডিওতে আমরা জানবো ছট পূজা (Chhath Puja) সম্পর্কে। ছট পূজা ২০১৮ (chhath puja 2018 date) শুরু হবে আগামী ১৩ নভেম্বর (13 November)। Chhath Puja Historical past এবং Chhath Puja Vidhi samagri জানতে হলে আপনাকে Chhath Puja Video দেখতে হবে। কালী পূজা পরপর ছট পূজা বা সূর্য পূজা অনুষ্ঠিত হয়। কেন ছট পূজা পালন করা হয়? (why chhath puja is well known?) সূর্য পূজার নিয়ম অনুসারেই সূর্য প্রণাম করে সুর্য দেবতা আহবান করতে হয়। এ যেন এক সূর্য অভিযান। Chhath Puja Bihar অঞ্চলেই মূলত হয়ে থাকে। ছায়া সূর্য ও মা কালী কৃপা না থাকলে Chhath Puja ki Story এবং Chhath Puja ki Kahani বলা সম্ভব নয়। চলুন একসাথে শুনি Chhath Puja Stroy এবং গেয়ে উঠি Chhath Puja Gana.

#HinduShastra
#ChhathPuja
#SanatanPandit

source

Tags
Show More
SEOClerks

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker